সৌদি আরব থেকে বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে সৌদির ২৮টি কোম্পানি। এ বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশে বিশেষায়িত শিল্পাঞ্চলে বিনিয়োগে আগ্রহী সৌদি আরবের ২৮টি কোম্পানি।

বুধবার (১৬ মার্চ) সকালে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় রাজনৈতিক আলোচনা শেষে এ কথা বলেন এ কে আব্দুল মোমেন। এ সময় সৌদি পররাষ্ট্রমন্ত্রীও জানান, তার দেশ বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যে বিনিয়োগ বাড়াতে চায়। ফয়সাল বিন ফারহান আল সাউদ বলেন, জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজার স্থিতিশীল রাখতে প্রয়োজনীয় সব উদ্যোগ নেবে সৌদি আরব।

বাধাগ্রস্থ হবে না বাংলাদেশে তেল সরবরাহ। ভবিষ্যতে নিরাপত্তা ও বহুজাতিক সম্পর্ক আরও জোরদার করতে ঢাকা ও রিয়াদ একসঙ্গে কাজ করবে বলে উল্লেখ করেন তিনি। এ কে আব্দুল মোমেন আরও বলেন, হজ ভিসার আবেদনের কার্যক্রম শতভাগ বাংলাদেশেই সম্পন্ন করতে সৌদি আরবকে অনুরোধ করা হয়েছে। ইতিবাচক আশ্বাস দিয়েছে।

এ দ্বিপক্ষীয় রাজনৈতিক আলোচনায় দুই দেশের মধ্যে দু’টি সমঝোতা স্মারক চুক্তি হয়েছে। এরমধ্যে একটি কাস্টমস ম্যানেজমেন্ট নিয়ে, অন্যটি বাংলাদেশ-সৌদি আরবের ফরেন সার্ভিস একাডেমির মধ্যে।

 

 

কলমকথা/ বিথী